তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুন ২০২০

কেন্দ্রীয় ভাবে ত্রাণ বিতরণ কার্যক্রম সহজ ও দুর্নীতি মুক্ত ভাবে করতে আইসিটি অধিদপ্তরের সহায়তায় আইসিটি বিভাগ "Central Aid Management System CAMS)" বাস্তবায়ন করছে।


প্রকাশন তারিখ : 2020-06-13

বাংলাদেশ সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনা এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে মাঠ পর্যায়ের সেবাসমূহকে ডিজিটালাইজেশনের মাধ্যমে প্রদান করার জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কাজ করে যাচ্ছে। যাতে করে সরকারের প্রতিটি সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হয়। এরই ধারাবাহিকতায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর মাধ্যমে সরকারের সকল ধরনের মানবিক সহায়তা উপকারভোগীদের একটি স্বচ্ছ কেন্দ্রীয় ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত গৃহীত হয়। যার মাধ্যমে সঠিক উপকারভোগীর  মানবিক সহায়তা নিশ্চিত করা সম্ভব হবে। এ কার্যক্রমে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য অধিদপ্তর, এটুআই প্রকল্প, অর্থ মন্ত্রণালয়সহ সরকারের অন্যান্য বিভাগ ও দপ্তর একযোগে কাজ করে যাচ্ছে।বিশ্ব মহামারী কোভিড-১৯ এর দুর্যোগকালীন সময়ে হতদরিদ্র, দুস্থ, দৈনিক খেটে খাওয়া মানুষ ও নিম্নআয়ের মানুষের জীবিকা নির্বাহ অত্যন্ত কঠিন হয়ে পড়ে। কর্মহীন এসব শ্রেণি-পেশার মানুষকে সরকার অন্যান্য মানবিক সহায়তার পাশাপাশি বিশেষ মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দেয়। কিন্তু এসব মানবিক সহায়তা প্রদানে বেশকিছু অনিয়ম ও দুর্নীতির পরিলক্ষিত হয়।  এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য নির্দেশনা দেন। যাতে করে সরকারের সুবিধাসমূহ সঠিক উপকারভোগী পায়, কেউ যাতে বাদ না যায় এবং কেউ যেন একের অধিক বার এই সুবিধা ভোগ করতে না পারে তার জন্য একটি কেন্দ্রীয় ডাটাবেজ তৈরি করা প্রয়োজন হয়। এরই ধারাবাহিকতায় সামাজিক দায়বদ্ধতা ও পেশাগত দায়িত্ববোধ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের ৫জন দক্ষ প্রোগ্রামারের মাধ্যমে অতি অল্প সময়ের মধ্যেই "সেন্ট্রাল এইড ম্যানেজমেন্ট  সিস্টেম (CAMS)" সফটওয়্যার তৈরি করা হয়। গত ১৯ এপ্রিল তারিখ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, এ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক, এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাদের মধ্যে virtual platform a একটি সভা অনুষ্ঠিত হয়। মানবিক সহায়তা কার্যক্রম অনলাইনকরণ এবং উপকারভোগীদের ডাটাবেজ তৈরীর, QR কার্ড প্রস্তুত ও সরবরাহ করাসহ সংশ্লিষ্ট কার্যাদি সম্পাদনের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও এটুআই প্রকল্পের সহযোগিতা নেয়ার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়। এ প্রেক্ষিতে দুর্যোগকালীন সময় তথা করোনা ভাইরাস এর পরিপ্রেক্ষিতে মানবিক সহায়তা কার্যক্রম অনলাইন ভিত্তিক করার নিমিত্ত সংশ্লিষ্ট পক্ষসমূহের মধ্যে সমঝোতা স্বাক্ষর করার উদ্যোগ নেয়া হয়।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত Central Aid Management System (CAMS) বাংলাদেশ সরকারের মানবিক সহায়তা উপকারভোগীদের একটি কেন্দ্রীয় ডাটাবেজ বা তথ্য ভান্ডার। যার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে বন্টনকৃত মানবিক সহায়তা প্রদান ও উপকারভোগীদের মনিটর করা সম্ভব হবে, মনিটর করা সম্ভব হবে অবিতরণকৃত মানবিক সহায়তা। এতে করে অবিতরণকৃত মানবিক সহায়তা কেউ আত্মসাৎ করতে পারবেনা।  সংরক্ষিত থাকবে মানবিক সহায়তা প্রদানকারীর তথ্য ও প্রদানের তথ্য।  সুযোগ থাকবে না অসদুপায়ে একাধিক বার মানবিক সহায়তা নেওয়ার।  সকল মন্ত্রণালয় ও দপ্তরের মানবিক সহায়তা যেমন- ওএমএস, জিআর, বয়স্ক ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ সকল ধরনের মানবিক সহায়তা এই একটি সিস্টেমের মাধ্যমে প্রদান করা সম্ভব হবে।  এই সিস্টেমের মাধ্যমে উপকারভোগীদের জন্য একটি ইউনিক QR Code সম্বলিত স্মার্ট মানবিক সহায়তা কার্ড প্রদান করা হবে, যার মাধ্যমে পরবর্তীতে সকল মন্ত্রণালয়ের সকল ধরণের মানবিক সহায়তা গ্রহণ করা যাবে।  মানবিক সহায়তা প্রদানকারী CAMS Mobile Apps এ লগইন করে QR কার্ড Scan এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে সঠিক উপকারভোগীর পরিচয় নিশ্চিত করে মানবিক সহায়তা প্রদান করবে।  সকল মন্ত্রণালয় তাদের নিজস্ব ড্যাশবোর্ড হতে সংশ্লিষ্ট মানবিক সহায়তার তথ্য দেখতে পাবে এবং বিভিন্ন প্রকার রিপোর্ট তৈরি করা যাবে।

 


Share with :

Facebook Facebook